লেবুর পিনিক তৈরির রেসিপি উপকরণ

এখন প্রায় সকল জায়গায় একটি জনপ্রিয় খাবার লেবুর পিনিক দেখা যায়। এই খাবারটি প্রায় সকলেই পছন্দ করে। লেবুর পিনিক খেতে যেরকম সুস্বাদু দেখতেও সেই রকম আকর্ষণীয়। এই খাবারটি বাসায় বসে খুব সহজেই পরিবারের সাথে তৈরি করে খাওয়া যায়। কিন্তু অনেকে এটি সঠিক ভাবে বানানোর পদ্ধতি জানেনা বলে এটি খেতে সুস্বাদু হয় না এবং আকর্ষণীয় হয় না দেখতে। অনেক সময় দোকানে লেবুর এই খাবার কিনে খেতে গেলে যদি কোনো কারণে না পাওয়া যায় তাহলে এই খাবারটি খাওয়ার ইচ্ছাটা অপূর্ণ থেকে যায়। এই কারণে অনেকে ঘরে বসেই লেবুর পিনিকটি তৈরি করে খেতে পারেন।

আপনারা আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে লেবুর পিনিক বানানো সঠিক পদ্ধতি পেয়ে যাবেন। যেটা দেখে আপনি খুব সহজে এই খাবারটি তৈরি করে খেতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক লেবুর পিনিক তৈরির রেসিপি।

লেবুর পিনিক কি?

বন্ধুরা, লেবুর পিনিক হল এক ধরনের খাবার যা লেবু দিয়ে তৈরি করা হয়। এই খাবারটি বর্তমানে খুবই প্রচলিত এবং খুবই ইউনিট যা তরুণ-তরুণীদের মনে জায়গা করে নিয়েছে। বিশেষ করে এই খাবারটি নারীরা পছন্দ করে থাকে কারণ এতে রয়েছে টক এবং ঝাল। চলুন দেখে নেয়া যাক কিভাবে লেবুর এর রেসিপিটি তৈরি করতে হয়।

লেবুর পিনিক

লেবুর পিনিক তৈরির উপকরণ

  1. লেবু ২ টি।
  2. বিট লবণ হাফ চামচ।
  3. লবণ হাফ চামচ।
  4. চাট মসলা হাফ চামচ।
  5. শুকনো মরিচ ১০-১২টি (ঝাল খাওয়ার ওপর নির্ভর করে শুকনো মরিচ ব্যবহার করতে হবে)।
  6. শুকনো মরিচ গুঁড়ো হাফ চামচ।

এই সকল উপকরণ গুলো লেবুর পিনিক তৈরির জন্য খুব প্রয়োজনীয়।

লেবুর পিনিক তৈরির রেসিপি

লেবু গুলোকে প্রথমে ভালোভাবে ধুয়ে নিতে হবে। এরপর চুলায় একটি প্যান বসিয়ে শুকনো মরিচ গুলোকে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে এগুলোকে তুলে নিতে হবে। এরপর মরিচগুলোকে গুড়ো করে নিতে হবে। এরপর একটি থালায় মরিচ গুঁড়ো, বিট লবণ, লবণ, চাট মসলা নিয়ে নিতে হবে।

এরপর লেবু গুলোকে পাতলা করে গোল গোল পিস করে কেটে নিতে হবে। কাটা হয়ে গেলে লেবুগুলোকে থালাই সুন্দর করে সাজিয়ে নিতে হবে। এরপর থালাতে মরিচ গুঁড়ো, বিট লবণ ও লবণ নিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। মাখানো হয়ে গেলে তার ভিতরে চাট মসলা দিয়ে আবারো এটা মাখিয়ে নিতে হবে।

এরপর পাতলা গোল করে কেটে রাখা লেবুর ওপরে মাখানো মসলা গুলো ছিটিয়ে দিতে হবে। এরপর এগুলোকে হাত দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। যাতে প্রত্যেকটি লেবুর টুকরায় মসলা গুলো ভালোভাবে মিশে যায়। মাখানো শেষে লবণ ঠিক আছে কিনা সেটি একটু টেস্ট করে দেখতে হবে।

লেবুর পিনিক পরিবেশন পদ্ধতি

সবকিছু শেষে লেবুর পিনিকটি পরিবেশন করতে হবে। যাতে এটি দেখতে আকর্ষণীয় লাগে। এর জন্য প্রথমে একটি থালা নিতে হবে। এরপর থালার উপরে মেখে রাখা লেবুগুলোকে একটি একটি করে সাজাতে হবে। যাতে এটি দেখতে লোভনীয় লাগে। যদিও এটি একটি লোভনীয় খাবার। কিন্তু এটা পরিবেশন করার পরে আরও লোভনীয় হয়ে ওঠে। এভাবে তৈরি হয়ে গেল লেবুর পিনিক।

লেবুর পিনিক পরিবেশন

উপসংহার: তো বন্ধুরা আপনারা নিশ্চয়ই এই ওয়েবসাইটের মাধ্যমে বুঝতে পেরেছেন লেবু দিয়ে এই রেসিপিটি কিভাবে তৈরি করতে হয়। আপনার এভাবে লেবু দিয়ে তৈরি পিনিক পরিবারের সকলের সাথে তৈরি করে খেয়ে দেখবেন, এটা খেতে অসম্ভব সুস্বাদু ও মুখরোচক একটি খাবার। আসসালামু আলাইকুম।

Hello! I am Khandakar Noymul Haque a Professional Blogger. I Love to Travel and My Favorite Person is My Wife. As a Professional Blogger, I Combine My Skills And Creativity to Create High-Quality, Informative Blog Posts.