গুচ্ছ পদ্ধতিতে ভর্তি বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৪ বাংলাদেশ

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৪ বাংলাদেশ অবশেষে প্রকাশিত হয়েছে। আপনারা অনেকেই জানতে চান কোন বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ পদ্ধতিতে-এ আছে। আপনারা অনেকেই জানেন না গুচ্ছ পদ্ধতিতে কতগুলি বিশ্ববিদ্যালয় রয়েছে। আপনি যদি গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। ২০২৪ সালে গুচ্ছ পদ্ধতি-এর জন্য এই বছরের তালিকায় মোট ২২ টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

যারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান তারা প্রবন্ধের মাধ্যমে গুচ্ছ বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানতে পারবেন। আপনি এই প্রশ্নের ফলাফল ওয়েবসাইটের মাধ্যমে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৪ সম্পর্কে 100% সঠিক তথ্য পেতে পারেন। তাই নীচে গুচ্ছ ভর্তি পরীক্ষা ০২৩-২০২৪ এর জন্য ২২ টি বিশ্ববিদ্যালয়ের নাম সম্পর্কে সমস্ত তথ্য রয়েছে।

বাংলাদেশে গুচ্ছ পদ্ধতি ভর্তি কি?

আপনারা অনেকেই জানতে চান বাংলাদেশে গুচ্ছ পদ্ধতি ভর্তি কি? গুচ্ছ পদ্ধতি-এর সম্পূর্ণ অর্থ হল সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি। বাংলাদেশের ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয় দ্বারা গুচ্ছ পদ্ধতি গঠিত হয়েছে। গুচ্ছ পদ্ধতি ভর্তির মাধ্যমে ২২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একসঙ্গে নেওয়া হয়। তারপর পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা তাদের পছন্দের কলেজে ভর্তি হন।

জিএসটি ভর্তি পরীক্ষায় বাংলাদেশের মাধ্যমিক শিক্ষার্থীরা বিভিন্ন সুবিধা পায়। আপনি যদি জিএসটি-তে ভর্তি হতে চান তবে আপনি এই ২২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটিতে ভর্তি হতে পারবেন। গুচ্ছ পদ্ধতির অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্ক https://gstadmission.ac.bd/।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৪

আপনি কি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৪ সম্পর্কে জানেন? ২০২৪ সালে গুচ্ছ পদ্ধতিতে দ্বারা পরিবর্তিত নতুন বিশ্ববিদ্যালয়ের তালিকা নির্ধারণ করে৷ সেই তালিকায় ২২টি বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশিত হয়েছে৷ তারপর গুচ্ছ পদ্ধতিতে ইউনিভার্সিটি তার মধ্যে দশটি সাধারণ বিশ্ববিদ্যালয় এবং ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আপনি যদি জিএসটি ভর্তির জন্য জেনারেল থেকে পরীক্ষা দিয়ে থাকেন তবে আপনি সাধারণ জিএসটি-তে থাকা দশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটিতে ভর্তি হতে পারেন। আর আপনি যদি বিজ্ঞান ও প্রযুক্তি থেকে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা দিয়ে থাকেন, তাহলে আপনি বিজ্ঞান ও প্রযুক্তির বারোটি বিশ্ববিদ্যালয়ের যে কোনো একটিতে ভর্তি হতে পারেন। তাই নীচে জিএসটি তে ভর্তি বিশ্ববিদ্যালয়ের তালিকা রয়েছে।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৪ বাংলাদেশ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

ইসলামী বিশ্ববিদ্যালয়।

খুলনা বিশ্ববিদ্যালয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

র‍্যাঙ্কিং অনুসারে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি বিশ্ববিদ্যালয় তালিকা

আপনারা অনেকেই র‍্যাঙ্কিং অনুসারে জিএসটি তেভর্তি বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৪ অনুসন্ধান করছেন। ২০২৪ সালে, সমস্ত বিশ্ববিদ্যালয়গুলি যেগুলি জিএসটি-তে রয়েছে ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে সমান। কিন্তু জিএসটিপ্রকাশিত তালিকায় উপরে র‌্যাঙ্কিং দেওয়া হয়েছে।

আপনি যে বিশ্ববিদ্যালয়ে পড়তে চান অর্থাৎ আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ে আপনার ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে এটি সম্পর্কে চিন্তা করা গুরুত্বপূর্ণ। GST-এর সমস্ত ২২ টি বিশ্ববিদ্যালয় একই তাই আপনি র‌্যাঙ্কিং নির্বিশেষে আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন।

উপসংহার: সুতরাং, বন্ধুরা, আমি আশা করি আপনি জিএসটি ভর্তি বিশ্ববিদ্যালয় তালিকা ২০২৪ বাংলাদেশ সম্পর্কিত সমস্ত তথ্য পেয়েছেন। পোস্টটি ভালো লাগলে আপ ইয়ানার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না যাতে আপনার বন্ধুরা জানতে পারে কোন বিশ্ববিদ্যালয়গুলি জিএসটি-তে রয়েছে। এবং এই ওয়েবসাইটের মাধ্যমে, গুচ্ছ ভর্তি সংক্রান্ত সমস্ত তথ্য যেমন পরীক্ষার তারিখ, ফলাফল ইত্যাদি প্রথমে পাওয়া যাবে। আসসালামুয়ালাইকুম

Hello! I am Khandakar Noymul Haque a Professional Blogger. I Love to Travel and My Favorite Person is My Wife. As a Professional Blogger, I Combine My Skills And Creativity to Create High-Quality, Informative Blog Posts.