তারাবির নামাজ কত রাকাত? | তারাবির নামাজ কত রাকাত সহীহ হাদিস

আপনি কি তারাবির নামাজ কত রাকাত তা জানতে চান? ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হল নামাজ, যা নামাজ নামেও পরিচিত। মুসলমানরা প্রতিদিন পাঁচবার আল্লাহর কাছে এই ধরনের প্রার্থনা করে। তারাবীহ হল একটি বিশেষ ধরনের নামাজ যা মুসলমানরা রমজান মাসে করে থাকে। এটি একটি স্বেচ্ছাসেবী নামায যা এশার নামাযের পরে এবং বিতরের নামাযের আগে পড়া হয়।

তারাবিহ নামাজ রমজানের একটি অপরিহার্য অংশ এবং অনেক মুসলমান প্রতি বছর এর আগমনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে। এই প্রবন্ধে আমরা তারাবীহ নামায কত রাকাত পড়ে এবং কিভাবে সঠিকভাবে আদায় করতে হয় তা সহ আলোচনা করব।

তারাবির নামাজ কত রাকাত সহীহ হাদিস

তারাবির নামাজ কত রাকাত এই নিয়ে অনেকে বিভ্রান্তির মুখে পড়ে। তো এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন সঠিক সহীহ হাদিস সহ তারাবির নামাজ কত রাকাত। তারাবির নামাজ হযরত মুহাম্মদ (সা.) দুই রাকাত করে ৮ রাকাত পড়তেন এবং সাথে বেতের নামাজ তিন রাকাত পড়তেন (সহীহ বুখারী খন্ড নাম্বার ২, বুক অফ তাহাজ্জুদ, হাদিস নাম্বার ১১৪৭) হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত। এছাড়াও তিনি আরো বলেছেন হযরত মুহাম্মদ (সা.) ১১ রাকাত এর বেশি নামাজ পড়তেন না। এছাড়াও সহি বুখারী, সহীহ মুসলিম সবগুলো হাদিস বলছে হযরত মুহাম্মদ (সা.) ৮ রাকাত করে নামাজ পড়তেন।

এছাড়া মহানবীর হযরত মুহাম্মদ (সা.) বলেছেন তুমি দুই রাকাত দুই রাকাত করে যত খুশি নামাজ পড়তে পারো তারপর পড়তে হবে এক রাকাত বেতের নামাজ (সহীহ বুখারী খন্ড নাম্বার ১, হাদিস নাম্বার ৪৭২)। তবে আপনি যদি নবীর সুন্নত মেনে চলতে চান নবী হযরত মুহাম্মদ (সা.) সবসময় করতেন ৮ রাকাত এবং সাথে বেতের তিন রাকাত।

আট রাকাত তারাবির দলিল

তারাবির নামাজ হযরত মুহাম্মদ (সা.) দুই রাকাত করে ৮ রাকাত পড়তেন এবং সাথে বেতের নামাজ তিন রাকাত পড়তেন (সহীহ বুখারী খন্ড নাম্বার ২, বুক অফ তাহাজ্জুদ, হাদিস নাম্বার ১১৪৭) হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত।

আট রাকাত তারাবির দলিল

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ এবং আরবি অর্থসহ

সেহরির দোয়া বাংলা উচ্চারণ এবং আরবি অর্থসহ

তারাবির নামাজের FAQs

২০ রাকাত তারাবীর হাদীস সহীহ?

২০ রাকাত তারাবির সহি কোন হাদিস নেই। তবে সহীহ বুখারীতে বলা হয়েছে হযরত মুহাম্মদ (সা.) বলেছেন তুমি দুই রাকাত দুই রাকাত করে যত খুশি নামাজ পড়তে পারো তারপর পড়তে হবে এক রাকাত বেতের নামাজ (সহীহ বুখারী খন্ড নাম্বার ১, হাদিস নাম্বার ৪৭২)

তারাবি ৮ রাকাত নাকি ২০ রাকাত?

আপনি তারাবি ৮ রাকাত অথবা ২০ রাকাত পড়তে পারবেন। তবে নবীর সুন্নত মেনে চললে আট রাকাত পড়াই উত্তম।

সৌদি আরবে তারাবির নামাজ কত রাকাত?

সৌদি আরবের তারাবির নামাজ ২০ রাকাত করে পড়া হয়। তবে করোনা কালীন সময়ে ১০ রাকাত করে তারাবি সালাত আদায়ের নির্দেশ দেওয়া হয়।

মক্কায় তারাবির নামাজ কত রাকাত?

মক্কায় তারাবির সালাত বা নামাজ ২০ রাকাত করে পড়া হয়।

সঠিক তারাবির নামাজ কত রাকাত?

তারাবির নামাজ সঠিক ৮ রাকাত।

বন্ধুরা আশা করি এই আর্টিকেলের মাধ্যমে আপনি তারাবির সালাত কত রাকাত পড়তে হবে তা জানতে পেরেছেন। পোস্টটি শেয়ারের মাধ্যমে আপনাদের বন্ধুদের জানিয়ে দেবেন যাতে আপনার বন্ধুরা সঠিক তথ্য জানতে পারে যে তারাবির সালাত কত টাকা। আসসালামুআলাইকুম

Hello! I am Khandakar Noymul Haque a Professional Blogger. I Love to Travel and My Favorite Person is My Wife. As a Professional Blogger, I Combine My Skills And Creativity to Create High-Quality, Informative Blog Posts.