সেহরির দোয়া বাংলা উচ্চারণ এবং আরবি অর্থসহ

আপনি কি সেহরির দোয়া খুঁজছেন? প্রত্যেকটি মুসলমানের জন্য মাহে রমজান মাসে সেহরি খেয়ে রোযা করা ফরজ। ইসলামে পাঁচটি স্তম্ভ রয়েছে, যার মধ্যে রোযা একটি। রোযা ইসলামের তৃতীয় স্তম্ভ। রোযা রাখার জন্য সেহরি খাওয়া খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ। সেহরি খেয়ে সারাদিন পানাহার থেকে বিরত থেকে রোযা পালন করা হয়।

সেহরি খাওয়ার সময় দোয়া পাঠ করতে হয়। আমরা অনেকেই এই দোয়া সম্পর্কে জানিনা। আপনারা যদি সেহরি খাওয়ার দোয়া সম্পর্কে জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সেহরির দোয়া সম্পর্কে জানানো হবে।

রমজান সেহেরী ও ইফতারের সময়সূচি ২০২৩

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

তারাবির নামাজ কত রাকাত?

সেহরির দোয়া বাংলা

সেহরির অর্থ কি?

সেহরি একটি আরবি শব্দ। এর শাব্দিক অর্থ হলো, ঊষার পূর্বের খাবার। পারিভাষিক অর্থ হলো মুসলিমদের দ্বারা গৃহীত ধর্মীয় ও ঐতিহ্যবাহী খাবার।

সেহরি কাকে বলে?

রমজান মাসে অথবা অন্য কোন দিন সাওম মাসে রোজা পালনের জন্য ফজরের আগে বা ঊষার পূর্বে যে খাদ্য গ্রহণ করা হয় সেটি হলো সেহরি।

সেহরির সঠিক নিয়ত ও নিয়ম

সেহরি সম্পর্কে মহান আল্লাহ তায়ালা বলেছেন-” আর রাত্রিবেলা খাওয়া-দাওয়া কর যতক্ষণ না পর্যন্ত তোমাদের সম্মুখে রাত্রির বুক হতে প্রভাতের আভা সুস্পষ্ট হয়ে উঠে। তখন এ সকল কাজ পরিত্যাগ করে মাগরিব পর্যন্ত খাওয়া থেকে বিরত থেকে রোযা পালন করতে হবে”।( সূরা বাকারা-১৮৫)

সেহরির দোয়া

বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন্ শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস্ সামিউল আলিম।

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

অর্থ: হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র মাহে রমজানের নির্ধারিত ফরজ রোযা রাখার নিয়ত করিলাম। অতএব, তুমি আমার রোযা রাখার এবং পানাহার থেকে বিরত থাকা কবুল করে নিও। নিশ্চয়ই তুমি সর্ব শ্রোতা ও সর্ব জ্ঞানী।

সেহেরি ও রোজার গুরুত্বপূর্ণ তথ্য

সেহরি করার আগে আমাদের অবশ্যই এ দোয়াগুলো পাঠ করতে হবে। এ দোয়া গুলো জানার বা শিখার জন্য অনেকের ভিতরে আগ্রহ লক্ষ্য করা যায়। যদিও এ দোয়াটি করা ফরজ নয়। তবুও সেহরির দোয়া করা ভালো। আপনি যদি সেহরির দোয়া জেনে থাকেন তাহলে অবশ্যই সেটি পাঠ করবেন। রমজান মাস হলো রহমতের মাস। এই মাসের ফজিলত অনেক।

এই মাসে প্রত্যেকটি মুসলমান ফজরের আগে সেহরি খেয়ে সারাদিন পানাহার থেকে বিরত থেকে রোযা পালন করে এবং মাগরিবের সময় ইফতার করে তারা রোযা সম্পূর্ণ করে। সেহরি ও ইফতারের দোয়া গুলো সঠিকভাবে জেনে আমাদের সকলেরই পাঠ করা উচিত। এতে মহান আল্লাহ তায়ালা আমাদের ওপর সন্তুষ্ট হন।

তো বন্ধুরা আপনারা এই আর্টিকেলর মাধ্যমে সেহরির দোয়া জানতে পারবেন এবং এটি সঠিকভাবে আমল করতে পারবেন। এই সেহরির দোয়াটি আপনি আপনাদের বন্ধুবান্ধব ও আত্মীয় স্বজনদের কাছে শেয়ার করতে পারেন। যাতে তারা সেহরি সঠিক দোয়া জেনে এটি আমল করতে পারে। আসসালামু আলাইকুম।

Hello! I am Khandakar Noymul Haque a Professional Blogger. I Love to Travel and My Favorite Person is My Wife. As a Professional Blogger, I Combine My Skills And Creativity to Create High-Quality, Informative Blog Posts.